Pronoun কাকে বলে ? Pronoun কত প্রকার ও কি কি ?

Pronoun কাকে বলে ? Pronoun কত প্রকার ও কি কি ?

Pronoun ( সর্বনাম ) : Noun এর পরিবর্তে যে শব্দটি ব্যবহৃত হয় তাকে Pronoun বলে ।
যেমন : He, She. It, They, We, you ইত্যাদি


Pronoun এর প্রকারভেদ :ইংরেজীতে Pronoun গুলোকে নয় ভাগে ভাগ করা হয়েছে ।
  1. Personal Pronoun ( ব্যক্তিবাচক সর্বনাম )
  2. Possessive Pronoun ( অধিকারসূচক সর্বনাম )
  3. Demonstrative Pronoun ( নির্দেশক সর্বনাম )
  4. Relative Pronoun ( সম্বন্ধবাচক সর্বনাম )
  5. Reflexive Pronoun ( আত্মবাচক সর্বনাম )
  6. Interrogative Pronoun (প্রশ্নবোধক সর্বনাম )
  7. Distributive Pronoun (বন্টন নির্দেশ
  8. Indefinite Pronoun ( অনিদিষ্টবাচক সর্বনাম )
  9. Reciprocal Pronoun ( পরস্পর সম্বন্ধবাচক সর্বনাম )

  •  Personal Pronoun ( ব্যক্তিবাচক সর্বনাম ) : যে Pronoun কোন ব্যক্তি বা বস্তুুর পরিবর্তে বসে তাকে  Personal Pronoun বলে । যেমন : I, We, Us, He, She, You, They, Our, Them ইত্যাদি ।
  • Possessive Pronoun ( অধিকারসূচক সর্বনাম ) : যে Pronoun কোন ব্যক্তি, বস্তুু বা প্রাণীর অধিকার বুঝায় তাকে Possessive Pronoun বলে । যেমন : my, our, your, their, Yours, its, his, her, hers ইত্যাদি ।
  • Demonstrative Pronoun ( নির্দেশক সর্বনাম ) : যে Pronoun কোন ব্যক্তি বা বস্তুুকে নির্দেশ করে তাকে Demonstrative Pronoun বলে । যেমন : This, That, These, Those ইত্যাদি ।
  • Relative Pronoun ( সম্বন্ধবাচক সর্বনাম ) : যে Pronoun পূর্বে ব্যবহৃত কোন Noun বা Pronoun এর পরিবর্তে বসে তাকে Relative Pronoun বলে । যেমন: The man who came here yesterday. এখানে পূর্বে ব্যবহৃত Noun "The man" এর পরিবর্তে who বসেছে , তাই who হল Relative Pronoun.
  • Reflexive Pronoun ( সম্বন্ধবাচক সর্বনাম ) : যে Pronoun বাক্যের Subject কে বুঝাতে ব্যবহৃত হয় তাকে Reflexive Pronoun বলে । যেমন : myself, himself, themselves, yourself, herself  ইত্যাদি ।
  • Interrogative Pronoun (প্রশ্নবোধক সর্বনাম ) : যে Pronoun দ্বারা কোন প্রশ্ন করা বুঝায় তাকে Interrogative Pronoun বলে । যেমন : What, Who, Whom, Which ইত্যাদি।
  • Distributive Pronoun (বন্টন নির্দেশক সর্বনাম ) : যে Pronoun দ্বারা দুই বা ততোদিক ব্যক্তি বা বস্তুুর মধ্যে প্রত্যেকটিকে পৃথকভাবে নির্দেশ করে তাকে Distributive Pronoun বলে । যেমন : Each, Either, Neither ইত্যাদি ।
  • Indefinite Pronoun ( অনিদিষ্টবাচক সর্বনাম ) : যে Pronoun দ্বারা কোন ব্যক্তি বা বস্তুুকে অিদিষ্টভাবে বুঝায় তাকে Indefinite Pronoun বলে । যেমন : Anyone, Somewhere, Anybody, Anyway  ইত্যাদি ।
  • Reciprocal Pronoun ( পরস্পর সম্বন্ধবাচক সর্বনাম ) : যে Noun বা Pronoun দ্বারা পারস্পরিক কাজ সম্পন্ন হওয়া বুঝায় তাকে Reciprocal Pronoun বলে । যেমন : Asma and Alima help each other. এখানে each other Asma ও Alima এর কাজে পারস্পরিক সম্পর্ক বুঝিয়েছে , তাই each other হল Reciprocal Pronoun.

8 comments:

Theme images by TayaCho. Powered by Blogger.